নির্বাচনে ট্রাম্প-প্রশাসনের আনুকূল্য পেতে জামায়াতের আরেকটি লবিং ফার্ম ভাড়া

262

নিউইয়র্ক থেকে: মার্কিন প্রশাসনের আনুকূল্য লাভের মাধ্যমে বাংলাদেশে রাজনৈতিক নিরাপত্তা প্রত্যাশায় জামায়াতে ইসলামী আবারো বিপুল অর্থে লবিং ফার্ম ভাড়া করেছে ওয়াশিংটনে। 

বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে ‘হাডসন ইন্সটিটিউট’ নামক একটি থিঙ্কট্যাংকের উদ্যোগে ‘স্ট্যাবিলিটি, ডেমক্র্যাসি এ্যান্ড ইসলামিজম ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় লবিং ফার্ম ভাড়ার এ তথ্য প্রকাশ করেন ‘লিবার্টি সাউথ এশিয়া’র প্রতিষ্ঠাতা সেথ ওল্ডমিক্সন।

এ আলোচনার সূত্রপাত ঘটিয়ে মার্কিন কংগ্রেসম্যান জিম ব্যাঙ্কস বলেন, ‘জামায়াতে ইসলামীসহ ধর্মীয় উগ্রপন্থিদের দমনে বাংলাদেশ সরকার যে পদক্ষেপ গ্রহণ করেছে তাকে সর্বাত্মক সমর্থন দেয়া জরুরী হয়ে পড়েছে মার্কিন প্রশাসনের। কারণ, মুসলিম অধ্যুষিত দেশ হলেও বাংলাদেশের ৭৬% মানুষই যুক্তরাষ্ট্রের ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করেছে। 

পিউ রিসার্চ সেন্টার পরিচালিত সাম্প্রতিক এক জরিপে এ তথ্য উদঘাটিত হয়েছে।’ ‘বাংলাদেশের উন্নয়ন এবং গণতন্ত্র থামিয়ে দিতে জামায়াতে ইসলামী নানা অপতৎপরতায় লিপ্ত রয়েছে। ওদেরকে শক্তহাতে প্রতিহত করতে সকলের ঐক্যবদ্ধ হওয়া উচিত। আসন্ন নির্বাচনেও ওরা নাশকতার মত ভয়ংকর কাজ করতে পারে’-আশংকা এই কংগ্রেসম্যানের। 

উল্লেখ্য, গতমাসেই মার্কিন কংগ্রেসে (এইচআর ১১৫৬) একটি প্রস্তাব উঠিয়েছেন এই কংগ্রেসম্যান। যেখানে জামায়াতে ইসলামকে বাংলাদেশের উন্নয়ন ও গণতন্ত্রের জন্যে হুমকি হিসেবে অভিহিত করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.