নিজের সমুদ্রই খেয়ে ফেলছে পৃথিবী!

206

আর্ন্তজাতিক ডেস্ক: দূষণ বা উষ্ণায়নে যখন দিন দিন বিপন্ন হয়ে উঠছে এই গ্রহ, তখন একেবারেই ভিন্ন এক বিপদের বার্তা দিলেন বিজ্ঞানীরা। বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক জার্নাল ‘নেচার’-এ প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এ তথ্য জানানো হয়েছে।

এই নিবন্ধে দেখানো হয়েছে, পৃথিবীর অভ্যন্তরে অবস্থিত টেকটনিক প্লেটগুলি একটি অন্যটির নীচে চলে আসার ফলে টান পড়ছে মহাসাগরের জলে। বিপুল পরিমাণ জল প্রবেশ করছে ভূগর্ভের গভীরে। ফলে কমছে জলস্তর। ক্রমেই উধাও হযে যাচ্ছে সমুদ্র।

ভূমিকম্পের সূত্র ধরেই এই তথ্যে উপনীত হয়েছেন গবেষকরা। সিসমোগ্রাফে ধৃত রেখাগুলির বিশ্লেষণ করতে করতে তারা দেখিয়েছেন, প্রশান্ত মহাগারের ম্যারিনাস ট্রেঞ্চ অঞ্চলে প্যাসিফিক প্লেট ফিলিপাইন প্লেটের নীচে ঢুকে যাচ্ছে। ফলে মহাসাগরের জল প্রবেশ করছে বা বলা ভাল হারিয়ে যাচ্ছে ভূগর্ভের গভীরে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞানের গবেষক ওয়েইসেন শেন, ডগলাস এ উইয়েনস প্রমুখ এই ঘটনাকে রীতিমতো বিপদ বলেই চিহ্নিত করেছেন। এ থেকে ভূমিকম্পের প্রবণতা বাড়ছে বলেই তাদের ধারণা।
তবে কী পরিমাণ সমুদ্রজল ভূগর্ভের অভ্যন্তরে প্রবেশ করেছে, সেই হিসেব পাওয়া অসম্ভব বলে জানিয়েছেন গবেষকরা।

এই গবেষণাপত্রের বিপরীতে বেশ কিছু বিশেষজ্ঞ এই প্রশ্নও তুলেছেন, যে পরিমাণ জল ভূগর্ভে প্রবেশ করে, সেই পরিমাণ জল কি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে বেরিয়ে আসে না? গবেষক দলের অন্যতম সদস্য চেন কাই জানিয়েছেন, এই বিষয়ে তারা পুনরায় অনুসন্ধান চালাচ্ছেন।

Leave A Reply

Your email address will not be published.