বার্লিনে ড. ইউনুসের বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

287

বার্লিন, জার্মানি: প্রযুক্তির উপর অহেতুক নির্ভরতা কমিয়ে আত্মবিশ্বসের সাথে সাথে সুপ্ত সম্ভাবনাকে কাজে লাগিয়ে আত্বনির্ভরশীল হতে বিশ্বের তরুণদের আহবান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী, ক্ষুদ্রঋণ ব্যবস্থার জনক ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস।

শনিবার রাজধানী বার্লিনে স্থানীয় একটি মিলনায়তনে প্রকাশনা সংস্থা গুইটারস লোহের ফারলাগস হাউস ও মাজারাস এর উদ্যেগে তার লেখা বই ‘অন্য এক পূঁজিবাদ ও তার সম্ভাবনা’ শীর্ষক জার্মান ভাষায় অনুদিত ও অনুবাদকৃত বইটির প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি একথা বলেন।

প্রকাশনা অনুষ্ঠানে বরণ্য এই অর্থনীতিবিদ উপস্থিত সবাইকে বলেন, আমি গর্বিত যে আমি বাংলাদেশের মত একটি অনন্যসাধারণ দেশে জন্মেছি। আর এই দেশে জন্মেছি বলেই আমি আজকে ইউনূস হয়ে আপনাদের সামনে আমার দেশের নারী-শিশুসহ সবার স্বনির্ভরতার গল্প শোনাতে পারছি।

ক্ষুদ্রঋণের জনক এই শিক্ষাবিদ বলেন দারিদ্র্য বিমোচনে বাংলাদেশসহ সারাবিশ্বে সামাজিক ব্যবসার প্রসার বাড়াতে হবে আর ক্ষুদ্র পূঁজিবাদ ও সহযোগিতামূলক বিনিয়োগের মাধ্যমেই নতুন প্রজন্ম পাবে নতুন এক অর্থনীতির ধারা যা ব্যক্তির সাথে সাথে পরিবার, সমাজ ও রাষ্ট্রকে স্বনির্ভর করতে সাহায্য করবে অনায়াসেই।

প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেন, মুনাফাভিত্তিক অর্থনীতি আর নয়, আমাদের জনকল্যাণভিত্তিক অর্থনীতি গ্রহণ করতে হবে। নতুন প্রজন্মের জন্য এখন আমাদের সেই অর্থনীতি দরকার যা ভবিষ্যতের ভিত তৈরি করবে। ব্যবসায়ে ঝুঁকি থাকবেই তাই বলে তরুণদের ঘাবড়ে গেলে চলবে না।

এই সময় তিনি বিশ্ব পরিবেশের জন্যে হুমকি প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব, সীমিত সম্পদের সুষ্ঠ ব্যবস্থাপনা, কার্বন নিঃসরণ কমানো, নবায়নযোগ্য শক্তির ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে উৎপাদন ব্যবস্থায় জোর দেয়ার আহবান জানান।

Leave A Reply

Your email address will not be published.