আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর

0

ঢাকা: বিচারপতি শাহিনুর ইসলামকে চেয়ারম্যান করে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে বুধবার আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বলে জানিয়েছেন আইন সচিব (আইন ও বিচার) আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

তিনি জানান, পুনর্গঠিত ট্রাইব্যুনালের সদস্য করা হয়েছে হাইকোর্টের বিচারপতি আমীর হোসেন ও অবসরোত্তর ছুটিতে থাকা জেলা জজ  মো. আবু আহমেদ জমাদারকে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক গত ১৩ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এতে চেয়ারম্যানের পদ শূন্য হয়। এর প্রায় তিন মাস পর বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ এর ৬ ধারা অনুযায়ী নতুন চেয়ারম্যান ও দুইজন সদস্য নিয়োগ দেওয়া হলো। একই সঙ্গে ট্রাইব্যুনালের অপর সদস্য বিচারপতি সোহরাওয়ারদীকে হাইকোর্টে ফেরত পাঠানো হয়েছে।

মুক্তিযুদ্ধ চলাকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান এবং বিচারপতি এটিএম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ এ কে এম জহির আহমেদকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়।

পরে মামলার সংখ্যা বেড়ে যাওয়ায় সেগুলো দ্রুত নিষ্পত্তির জন্য ২০১২ সালের ২২ মার্চ বিচারপতি এ টি এম ফজলে কবীরকে চেয়ারম্যান এবং বিচারপতি ওবায়দুল হাসান ও ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শাহীনুর ইসলামকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গঠন করা হয়। সে সময় হাইকোর্টের বিচারপতি আনোয়ারুল হককে ট্রাইব্যুনাল-১ এ সদস্য করা হয়।

এরপর ২০১২ সালের মাঝামাঝি সময়ে শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে ট্রাইব্যুনাল-১ এর সদস্য জহির আহমেদ পদত্যাগ করলে হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমকে নিয়োগ দেওয়া হয়।

পরে স্কাইপ-বির্তকের জেরে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক। সে সময় বিচারপতি ফজলে কবীরকে ট্রাইব্যুনাল-১ এ ফিরিয়ে এনে চেয়ারম্যান করা হয়। আর ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান করা হয় বিচারপতি ওবায়দুল হাসানকে। সদস্য হিসেবে বিচারপতি মো. শাহীনুর ইসলামের সঙ্গে নিয়োগ দেওয়া হয় হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়াকে।

বিচারপতি ফজলে কবীর অবসরে যাওয়ার পর বিচারপতি এম ইনায়েতুর রহিমকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান নিয়োগ করা হয়। সে সময় এই ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল-২ কে নিষ্ক্রিয় ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। সে সময় বিচারপতি আনোয়ারুল হককে চেয়ারম্যান এবং বিচারপতি মো. শাহীনুর ইসলাম ও হাইকোর্টের বিচারপতি সোহরাওয়ারদীকে সদস্য করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়।

এরপর বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর প্রায় তিন মাস বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হলো। বর্তমানে ট্রাইব্যুনালে ৩৩টি মামলা বিচারাধীন। গাইবান্ধার একটি মামলা ৯ মে যুক্তিতর্ক শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রয়েছে। পাঁচটি মামলায় সাক্ষ্যগ্রহণ স্থগিত রয়েছে।

Share.

About Author

Leave A Reply

Facebook Auto Publish Powered By : XYZScripts.com